জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচীর অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের “ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা)”-তে আজ ১৮ ফেব্রুয়ারি ২০২১ সকাল ৯ ঘটিকা থেকে ১০ ঘটিকা পর্যন্ত বিশেষ শিশুদের অভিভাবক ও কেয়ারগিভারদের নিয়ে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। করোনা মহামারীকালীন বিশেষ শিশুদের নিয়ে সঞ্চিত অভিজ্ঞতা বিনিময় এবং অনলাইনে তাদের স্কুল কার্যক্রম প্রদর্শনী ছিলো এ ওয়েবিনারের লক্ষ্য।

“Experience on the Management of Special Children during the COVID-19 Pandemic” শীর্ষক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয় ইপনার সেমিনার কক্ষে। অনুষ্ঠানটিতে সরাসরি উপস্থিত ছিলেন- ইপনার প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক শাহীন আখতার, শিশু নিউরোলোজি বিভাগের চেয়ারম্যান ও ইপনার উপ-পরিচালক (প্রশাসন) ডাঃ গোপেন কুমার কুন্ডু, ইপনার উপ-পরিচালক (একাডেমিক) ডাঃ কানিজ ফাতেমা প্রমুখ।

করোনা মহামারীকালীন সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন বিশেষ শিশুদের নিয়ে তাদের অভিভাবক এবং কেয়ারগিভারগণ নানাধরণের সমস্যার সম্মুখীন হন। হঠাৎ পরিবর্তনে এসব শিশুদের পরিবারে ব্যাপক প্রভাব পড়ে। এসব সমস্যা সমাধানে ইপনা গত বছর ৩০ এপ্রিল থেকে অনলাইন স্কুল কার্যক্রম শুরু করে। এতে Zoom, Cisco Webex অনলাইন প্লাটফর্ম ব্যবহার করা হয়।

ওয়েবিনারে সরাসরি স্কুল কার্যক্রম এবং অভিভাবক কর্তৃক অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি অনলাইনে শিশুদের স্কুল কার্যক্রমের বিভিন্ন অংশ বিশেষ করে একাডেমিক অনুশীলনসমূহ প্রদর্শন করা হয়।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইপনার পরিচালক ও শিশু নিউরোলোজি বিভাগের অধ্যাপক শাহীন আখতার। অভিজ্ঞতা বিনিময় করেন বিশেষ শিশুর অভিভাবক মোর্শেদ ফারজানা হায়দার এবং মো: সামছুল আলম।

অফলাইন ও অনলাইনে অভিভাবক, বিশেষ শিশু, সাংবাদিকসহ ইপনা ও বিশ্ববিদ্যালয়ের ডাক্তার, সাইকোলোজিস্ট, থেরাপিস্ট এবং কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

Click here to see the webinar photos