২ এপ্রিল ২০২২ “১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস” উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের “ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা)”- কর্তৃক সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
অনুষ্ঠানমালার আজ সপ্তম দিনে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের থেরাপি ও ম্যানেজমেন্ট সম্পর্কিত বিষয়ের উপর অভিভাবক প্রশিক্ষোণ অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণের মাধ্যমে অভিভাবকগণ অটিজম বিষয়ক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কিভাবে শিশুদের স্পীচ ও সেন্সরি বিষয়ক সমস্যাগুলো চিহ্নিত করা যায় তা জানতে পারবেন এবং সেই অনুযায়ী বাসায় ‘হোম প্ল্যান’ করতে পারবেন। এতে অটিজম বৈশিষ্ট্যপূর্ণ শিশুর সামাজিক যোগাযোগ দক্ষতার উন্নতির সাথে সাথে তার আবেগীয় ক্ষমতা ও কর্মদক্ষতাও বিকশিত হবে। বিভিন্ন থেরাপিউটিক কৌশল অবলম্বন করে কিভাবে তাদের প্রাত্যহিক কর্মদক্ষতা বাড়ানো যায় তা হাতে-কলমে দেখানো হয়।
সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে ৩ এপ্রিল অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও তাদের অভিভাবকদের অংশগ্রহণে এক বর্ন্যাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ শারফুদ্দিন আহমেদ এর নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে আরম্ভ করে বটতলা হয়ে ‘ই’ ব্লকে গিয়ে শেষ হয়। গত ৫ এপ্রিল ইপনা’তে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও তাদের অভিভাবকদের জন্য আয়োজন করা ফ্রি হেলথ ক্যাম্প।
এছাড়া, গত ৪ এপ্রিল অনুষ্ঠিত হয় অটিজম বিষয়ক এক সায়েন্টিফিক সেমিনার। এতে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যসহ অন্যান্য উর্ধতন কর্মকর্মাগণ উপস্থিত ছিলেন। সেমিনারে Differential ÒDiagnosis of Speech Delays-Doctors Should Know – শীর্ষক বিষয়ের উপর ভারতের Ummeed Child Development Center, Mumbai থেকে অটিজম বিশেষজ্ঞ ও ডেভল্পমেন্ট পেডিয়াট্রিসিয়ান ডঃ লীরা লোবো এবং ডঃ মানিষা মুখিজা বক্তব্য রাখেন।
এর আগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারো ১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনসমূহে নীল বাতি প্রজ্জ্বলন করা হয়।
উল্লেখ্য, ইপনা কর্তৃক আয়োজিত সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালায় ছিলো এপ্রিল ১ তারিখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নীল বাতি প্রজ্জ্বলন, ২ তারিখে সরকার কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ। এপ্রিল ৪ তারিখে সায়েন্টিফিক সেমিনার, ৫ তারিখে ফ্রি হেলথ ক্যাম্প, ৬ তারিখে অভিভাবক প্রশিক্ষণ (সাইকোলজিক্যালঅভিভাবক প্রশিক্ষণ) ও ৭ তারিখে অভিভাবক প্রশিক্ষণ ( থেরাপি সংক্রান্ত)।