বিশ্ব অটিজম সচেতনা দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচীর অংশ হিসেবে গত ২৮ এপ্রিল ২০২১ইং তারিখে ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) এর উদ্যোগে চিকিৎসক, সাইকোলজিস্ট এবং থেরাপিস্টদের নিয়ে এক ওয়েবিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যায়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইপনা এর পরিচালক ও শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. শাহীন আকতার।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যায়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, সুবিধা বঞ্চিত বিশেষ শিশুদের সার্বিক উন্নয়নে ইপনা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশেষ করে সুবিধা বঞ্চিত এ ধরণের শিশু ও তাঁদের অভিভাবকদের সমস্যা সমাধানের মানবিক প্রয়াস নিয়ে উন্নত গবেষণা ও প্রশিক্ষণ কর্মসূচীতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে এই ইনস্টিটিউটটি। ইপনা সারা দেশ থেকে আগত বিভিন্ন পর্যায়ের ডাক্তার, সাইকোলজিস্ট, থেরাপিস্ট, অভিভাবক, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, সরকারী ও বেসরকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করে থাকে। ২০১৭ সালে ইপনা দেশব্যাপী অটিজম বিষয়ে সবচেয়ে বড় জরিপ কার্যক্রম পরিচালনা করে। জরিপে প্রতি ১০০০০ জনে ১৭টি অটিজম বৈশিষ্ট সম্পন্ন শিশু পাওয়া যায়। আগামী দিনে ইপনার গবেষণা, প্রশিক্ষণ কর্মসূচীসহ সেবামূলক সকল ধরণের কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সার্বিক সহায়তা প্রদান করে যাবে।

ওয়েবিনারে জানানো হয়, ইপনা ২০১৮ সালের জুলাইয়ে বিএসএমএমইউ কর্তৃক আত্মীকরণকৃত হয়। এর আগে ক্রমান্বয়ে বাড়তে থাকা চাহিদার পরিপ্রেক্ষিতে এবং বিশ্বব্যাপী পরিচিত অটিজম বিশেষজ্ঞ, ডাব্লিউএইচও’র দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সুযোগ্য কন্যা, বঙ্গবন্ধুর দৌহিত্রা সায়মা হোসেন ওয়াজেদ পুতুলের ঐকান্তিক প্রচেষ্টায় একটি মাল্টি-ডিসিপ্লিন্যারি টীম নিয়ে গঠিত হয় ‘সেন্টার ফর নিউরোডেভলপমেন্ট এন্ড অটিজম ইন চিলড্রেন সংক্ষেপে সিন্যাক। যা ২০১০ সালে জুলাই মাসে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। ওয়েবিনারে আরো জানানো হয়, ইপনাতে রয়েছে ৫০ আসন বিশিষ্ট ইপনা অটিজম স্কুল। শিক্ষার্থী শিক্ষক ২:১ অনুপাতে পরিচালিত স্কুলে হোম ভিজিট কর্মসূচীও চালু আছে। ইপনার উদ্যোগে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন, সেমিনার সিম্পোজিয়াম, ওয়ার্কশপ আয়োজন করা হয়ে থাকে। এছাড়া এসব বিষয়ের উপর লিফলেট, বুকলেট, ফ্লায়ার প্রকাশ ও জনগণের মাঝে তা বিতরণ করে থাকে। অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যা সমাধান উন্নত সেবা প্রদানে সক্ষম দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে দেশে ইপনাই প্রথম চালু করেছে ছয় মাস মেয়াদী সার্টিফিকেট কোর্স অন নিউরোডেভলপমেন্টাল ডিজঅর্ডারস শীর্ষক পূর্ণাঙ্গ কোর্স। ইপনা এর সেবা, অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতা সারা দেশে ছড়িয়ে দিতে বদ্ধ পরিকর। ইপনা ‘যতেœ সেবায় ভালোবাসায় বদলে দেই, এই স্লোগান নিয়ে সামনের দিকে এগিয়ে যাবেই।

Click here to see the more photos